এখন খুব নোংরা সময় চলছে
এক জুলুমবাজ সরকার ক্ষমতায় আছে
দুর্নীতি প্রতরনা হত্যার নতুন রূপে দেখা যাচ্ছে
চোখে তাদের লজ্জার পর্দা পর্যন্ত নেই


আমরা খুব কষ্টে আছি
হাজার টাকা নিয়ে বাজারে গেলে
ছোট ব্যাগ পর্যন্ত ভরে আনতে পারি না
আমার এক চাচা শেয়ার মার্কেটে বিনিয়োগ করেছিল
তার গলায় ফাঁসি দেওয়া জিব বের হওয়া দৃশ্য আজও
আমার রাতের ঘুম ভেঙ্গে যায়


আমার এক মামাতো ভাই গুম হয়ে গেছে
তার লাশটি পর্যন্ত পেলাম না
ভাইটি আমার খুব হাসি-খুশি ছিল
তার হাসি মুখটি প্রায় চোখে ভেসে উঠে


রানা প্লাজায় আমার কাজের বুয়ার বোন চাপা পড়েছিল
কিন্তু তার লাশ সনাক্ত করা যায়নি
বুয়া তার বোনের কথা বলে দীর্ঘনিঃশ্বাস ফেলে


সীমান্তে আমার দূরসম্পর্কের আত্মীয় জয়
অন্য দেশের গুলিতে মারা গেছে
আমি প্রতিবাদ করে একটি কবিতা লেখতে পারবো না
কারণ আমরা ধীরে ধীরে দাস হয়ে যাচ্ছি।


আগে আমি মনে করতাম আমার অনেক বড় অস্ত্র আছে
তা হল কলম
এই কলম তোমরা কি ভেঙ্গে ফেলবে?
আমাকে দিয়ে নোংরা প্রেমের কবিতা লেখাবে
হয়তো আমি লেখে যাব পেটের দায়ে
কিন্তু মন তো মানবে না।
২০-১১-১৩