আমরা খুব পাষাণ হয়ে  গেছি
মেঘকে আমরা চিনি না
সাগর-রুনিকে আমরা চিনি না
রানা প্লাজায় নিহত শ্রমিকদের
সন্তানদেরকে আমরা চিনি না
ক্ষমতা আঁকড়ে ধরা সরকারের হাতে
নিহত-গুম হওয়া মানুষের সন্তানদের
আমরা চিনি না


তারা কাঁদে একা একা
আমরা পত্রিকায় তাদের ছবি দেখে
দীর্ঘনিঃশ্বাস ফেলি


কারণ আমাদের লাশ হয়তো পড়ে থাকবে
কোন রাস্তায়, কোন ময়লা স্তুপে,কিংবা......
আমাদের পরিবার লাশ পেয়ে বা না পেয়ে কাঁদবে
আর তোমরা দীর্ঘনিঃশ্বাস ফেলবে
নিজেদের লাশ হওয়ার আগ পর্যন্ত।
১৯-২-১৪