রেশমী চুড়ির গুঞ্জন আজ আর ওঠেনা
বাঙ্গালি মেয়েদের হাতে,
ঝরনার মতো কল্লোলিত হাসিও
ফোটেনা তাদের ঠোঁটে।


নেই তাদের আজ আর সেই লাজুক চাহুনি,
প্রতিনিয়ত যেখানে সৃষ্টি হতো মায়াবী কাহিনী।


এ এক অন্যরকম যুগ-
সবার চোখে-মুখে ও মনে খেলা করে
অস্প্রিহ এক অসুখ।

ছেলে গুলোও আজ কেমন যেন
চোখ বাঁকিয়ে হাসে,
মায়া মমতাহীন কন্ঠে
বাজখাই ভাবে কাশে।

নেশায় খেয়ে যায় তাদের পৌরুষত্ত্বের অহঙ্কার,
তবুও হাড় জিরজিরে বুক চিতিয়ে
দেখাতে চায় আজগুবি যতো কারবার।  


এরা সবাই আজব এক জীবন কাটায়,  
ছেঁড়া জিন্স আর অর্ধপোড়া তামাকে -
স্মাটনেস ফোটায়।