আকাশ চাইনা,
সেখানে গভীরতা বলতে কিছু নেই,
সাগর এর কাছে যাওয়া দায়-
কখন কি জানি কি হয়?
নদী বড় বেশী উদার,
অযথাই পাড় ভাঙ্গে বারবার।
বাতাস হঠাৎ দিক বদলায়,
কোথায় যেন কার হয়।
মেঘ শুধু কান্নার,
তাই তার সবটা জুড়ে হাহাকার।
পাহাড় কে আজ বড় দরকার-
ঝর্ণার জলে স্নান করতে চাই আবার।
শ্রাবণ হবো আমি,
যার নেই কিছু পাবার অধিকার।