খরতাপে পুড়ছে শরীর,
বিরহের অগ্নিতে দগ্ধ মনের আয়না,
আবছা কাঁচ, পারদ গুলো ঝলসে গেছে।
সেখানে স্পষ্ট নয় কোন অববয়,
ছায়া ছায়া কি যেন দেখা যায়?
মানব -মানবী অথবা মূর্তির শরীর।

সব কিছু ধোঁয়াসা,স্মৃতির মাঝেও
কেমন যেন অস্পষ্ট এক কুয়াশা,
আত্মার ক্ষুধার্ত আর্তনাদ-
জানান দেয় বেচেঁ থাকার পিয়াস,
পোড়া অঙ্গে ক্লান্তি আর অবসাদ-
খড়কুটোর মতো ভেসে যায় কল্পনার আবাস।

ক্ষমা নেই জীবনের কাছে ক্লান্তির,
যতোটা চাই দিতে হবে তাকে অবধারিত ভাবে,
শুন্যতায়, নিঃশ্বতায় কিছু যায় আসে না,
জীবিত থাকলেই চুকাতে হবে তার লেনাদেনা।