মাটির প্রদীপ টা নিভু নিভু প্রায় ;
তেল শেষ হয়ে গেছে-
সলতে টাও পুরে ছাই।


এই ঝর জল হাওয়ায়-
রাত ফুঁড়বার অেপক্ষায়;
শত তালি ছেঁড়া কাঁথায়
শুয়ে বৃদ্ধা কাঁদে নিরালায়।


খড়ের চাল ফুরে জল পরে
ঘরের হেথায় হোথায়-
এক কনে শুয়ে বৃদ্ধা
আল্লাহা কে ডাকে ভীষণ আকুলতায়।


ওখনে সময় থেমে রয়;
গারো আঁধারের নেয় নীরব ইশ্তব্ধতায়,
ওখনে জীবন অসহায়-
মেটাতে,তার নুন্যতম দায়।