পাখির চোখে নিজের ক্যামেরা রাখি ।
উত্তর দেখে দক্ষিনে ফিরি ।
পশ্চিমে সূর্যাস্তটা বেদনার বড্ড ,
পূর্বের সূর্যোদয় আমায় হীন্যতায় ভোগায় ।

জ্যামিতি আমার গদ্যের ছলে
পদ্যরা সব বীজগানিতিক ,
তাইতো আমার মনে পরে যায়
দুই-র পরে ত্রিকোনমিতি ।

তিন যদি না থাকে তবে
ভাবতে  বসে কলম ভাঙি ।
তিনের আচেই কোনের গঠন ,
তিনের জন্যই ক্ষেত্র ভরে ।

একটা ছেলে -দুটো মেয়ে আর
ভাবি দুটো ছেলে- একটা মেয়ে ,
ভালোবাসার কেমন ত্রিকোন
প্রেমেরছলে বুনতে থাকা অশরীরি ত্রিভূজাসন ।