বারে বারে ঘু ঘু তুমি খেয়ে যাও আমার ধান।
আমার বুনো ফসল, গায়ের ঘাম পেয়ে বেড়ে ওঠা
'সবুজ বিপ্লব', কা কা করে চিৎকার করে
দু মুঠো সাদা ভাতের জন্যে।


'কৃষি বিপ্লব' মারো গুলি, একশই নব্বই টাকা রোজগার
চাষির কাকের বেল খাওয়া, সরকারের কুম্ভীরাশ্রু।
ভাতের ভোট বাক্সে চাষির গণতন্ত্র বোকা কোকিলের
গলা শুকিয়ে কাঠ।


সব ব্যাটা এক, কেউ রাম গড়ুর আর কেউ রাম গরুড়ের ছানা।