ভজন, পূজন, সাধন জানি না জানি শুধু তোমায় জানি,
বনফুলে পূজি না তোমায় মন ফুলে তোমায় পূজি।
মন ফুলের নেইকো সুবাস কুড়িয়ে নিয়ে মন-দূর্বাঘাস,
সবুজ মনে ব্যাকুল প্রাণে তোমার চরণ ভজি।
মনের ধ্যানে, অবুঝ জ্ঞানে, অচল প্রাণে তোমায় খুঁজি,
তোমার অরূপ রূপের রূপ-সাগরে ভক্তি রসে নিত্য ডুবি।
মনের অথই জলে, অতল তলে ঘুমের ছলে আমার পরাণ পাখি,
জাগিয়ে তোলো সেই পাখিকে যেন অষ্টপ্রহর তোমায় ভাবি।
তোমায় সাধন করি মন্ত্র ভরে এমন সাধক নয় যে আমি,
তোমার ভক্তি কথা আওড়ে চলি ভবপারে থাকবে তুমি।
জ্ঞানের প্রদীপ দাও গো জ্বেলে নিত্য প্রহর সজল জলে,
অশ্রু গঙ্গায় সাঁতার কেটে মনের বাঁধন খুলি।
দিব্য লোকের পরশমণি ছোঁয়াও আমার নাচার প্রাণে,
অহং বোঝা ডুবিয়ে জলে সকল দম্ভ ভুলি।।