দিনের ক্লান্তি ঢেলে রাতের শান্ত ঘুম,
বালিশের ওপারে ভোরের সূর্যোদয়,
ঘুমিয়ে থাকে শিশুমনের গোটা পৃথিবী,
আর ওরা 'পিঁপড়েরা' বেছে নেয় নির্ঘুমের নিশাতুর স্বপ্ন।


সময়ের সাথে গুটি গুটি হেঁটে,
অগুন্তি মুহূর্তের ক্ষণিক টেলি শট,
মগজের ক্যামেরায় বন্দী হয় সহস্র জিগাবাইট।
পিঁপড়ের পিঠে বওয়া সবাক ইতিহাস,
পাহাড়ের কোল চিরে নেমে আসা,
নদীর স্রোতের মতই বয়ে চলে সহস্রাব্দের ইতিবৃত্ত ঘেঁটে।


ঘুমের ইতিহাস শুধুই লেখা হয় কৃষ্ণমেঘ আনত অক্ষিতে,
বেঁচে থাকা বুকের নাড়ির গতির মতো ওরা অপলকে জেগে থাকে
ঘুমন্ত পৃথিবীর নিস্তব্ধ বুকে।