ব্যাঙেরা পুচ্ছ দুলিয়ে ডাকছে মাইফেলে,
আনন্দে আত্মহারা উল্লাসি বৃষ্টি হবে বলে।
আকাশে মেঘ কোথায়? সে তো রক্তের কালো
কুচকুচে দাগ আকাশের যত্র তত্র ভেসে বেড়াচ্ছে,
একরাশ রক্তের জলীয় বাষ্প, আর সম্পৃক্ত সন্ত্রাসের ধূলিকণা,
জমাট বেঁধে ঘন কালো কপট মেঘ!!


বিড়াল মহর্ষি শুদ্ধিকরণ ব্রত পালনের
অঙ্গিকারে নিজের সাথেই লুকোচুরি খেলছেন মনের আড়ালে।
কি হবে তাতে!!জলে কুমির আর ডাঙ্গায় বাঘ,
দগদগে ঘা এর ক্ষত থেকে পড়া পুঁজ দলীয় সংস্কৃতি,
শুদ্ধিকরণ মন্ত্রের মাজুফল
বেমারী বেনোজল এর জাত নেই ঠিক,
সব সময় বইতে থাকে পালাবদলের শক্ত হাত ধরে,
ধড়িবাজ বাম হাত কখন যে ডান হাত হয়,
বহুরূপী সাজ বোঝা দায়।
চারিদিকে ভোগের নৈবেদ্য চাটা মাছি গুলো, ভন ভন
করে, মুখোশি নধর নেংটি ইঁদুরের মতো পিছে পিছে ঘোরে,
অশুভ কায়াহীন ছায়ার মত।


মাকড় অভিব্যক্তির প্রভাবে, মশারা রক্ত চোষা ছেড়ে
দিয়ে করছে গ্লাস গ্লাস রক্ত পান।
হাড় হিম করা কালো জ্বরে নাৎসী গনতন্ত্র থর থর করে কাঁপে,
আর এদিকে গোবেচারা নির্বোধ ব্যাঙ গুলো আষাঢ়ই পরিবর্তনের মেঘে
বৃষ্টি হবে বলে দলবদ্ধ মন্ডূকপ্লুতিতে মক মক করছে ।