সব্যস্ত কাজের পরিধিকে আঁশটে পিষ্টে,
জড়ানো মনের জরিষ্ণু গ্লুম লতা,
বাঁধা নিশ্চল নাতিদীর্ঘ ল্যামপোষ্ট,
ঘুণধরা অবচেতন মনের অলীক স্বপ্ন দোষ,
এক দিন ক্লিষ্ট মনের অপসারী ঝড়ে
বৃত্তীয় দিনলিপি হঠাৎ ছিটকে যাওয়া,
পাহাড়ের অয়নান্তপ্রদেশে, অযন্ত্রিত সাজপট।


পাহাড়ের উঁচু টিলায় বসে,নীচের ঘুমন্ত পাহাড়ি অর্কিড,
গুল্ম,কাঁটা গাছ ,কীচক, সবাক ঝরনা,অর্ধ নগ্ন পাহাড়ি কুমারীর
উত্তল স্তনের গোলাপি ভাঁজ সব অস্পষ্ট,
মনের রং চটা বয়সের ঝাপসা জিজ্ঞাসা ?


চরস চোখের সামনে থেকে সরে যাওয়া,
ফ্যাকাসে ধুসর প্রতি বাইটের শূন্যেরা,
টুকরো টুকরো ছড়িয়ে যাওয়া গুঁড়ো গুঁড়ো
নিস্তেজ মনের অলস কুঁচি,
সচকিত নির্নিমেষ পলকে দেখে পাহাড়ের উচাটন।


শূন্য থেকে বয়ে আসা এই সীমিত ভেড়ে
জীবন দৈর্ঘ্য,
যতই উচ্চতা ছুঁতে চাক শরীরের লোম কূপে
লুকানো সকল অধির অস্থিরতা চেপে,
একদিন পাহাড় ছুঁয়ে এ অজানা পথ খুঁজবে নিয়তির
নির্দিষ্ট ঠিকানা।