(১)
জীবনের রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে চোখে ভেসে ওঠে
ফেলে আসা ধূসর মাইলস্টোন,
জীবনের ক্লাসিকাল ম্যাথে হামা গুড়ি দিতে দিতে
জানতে চেয়েছি ফেলে আসা পথের দৈর্ঘ্য,
আমার জীবন চাকা, বহু হলদে বসন্তে রঙ্গোলী
খেলে সময়ের সাথে হেঁটে গেছে কয়েক হাজার মাইল।
জীবনের ঘড়ি থেমে যাবে ঠিক একদিন, সময় চলবে
রাস্তার ধূলো মেখে, জীবনের দৈর্ঘ্য হিসেবে থাকবে
লেখা, রাস্তারা চলবে শুরু হীন শেষে।


      (২)
আমার ভালোবাসা পেন্ডুলামের শীর্ষে,
প্রেমের ধোয়া মাখা খোলা রাস্তায়,সরল বৃত্তীয় চলে।
তোমার সাজানো জীবনের আশা,বিরাট নয় তবুও
বনেদি ভাবনা, আর আমার চোখের ধূসর
বালি, মিলবে না সমান্তরাল জীবন বোধ,
তাই দুটি রাস্তা দুদিকে যায় বেঁকে।  


    (৩)
গ্রামের মেঠো পথ, শালি ধানের সবুজ আলের
রাস্তা,বর্ষার হাঁটুজল, রাস্তার বুকে গভীর ক্ষত,
ফেলে আসা পিছু রাস্তা আর ফেলে আসা স্মৃতির হেঁটে ফেরা।
এখন জমকালো নাগরিক উন্মাদনা,পায়ের নিচে পিছলে
যাওয়া শহুরে হলদে বিকেল, মায়াবী রাতের এক পেয়ালা
চড়ানো নেশার বুঁদ,বিদেশী হরেক ঘ্রাণের চাট,
টাকার গোলাপি রং, হাওয়ায় উড়া ধনী অর্থনীতি।
সব ক্লান্তি ঠেলে, ভোরের শান্ত শীতল স্বপ্নরা,
শহরে রাস্তা ধরে ফিরে যায় মেঠো আলের সবুজ প্রাণে।