আয়নার বুকে এক কুঁজো বরফি কান্না,
চার দেওয়ালের ছ্যাতলাতে,তেলচিটে ঝুলো ঘর,
ধূলোল ধূসর মোনোটোনাল,
দেওয়ালে টাঙানো হলদে পোস্টার গুলো
নিমকালো,ঝাপসা চেনা বন্দিশ ছবি গুলো,
সিলিং ফ্যানের শরীরে কুঁচকানো বলিরেখা,
ছাই চাপা পুরানো এলবাম,
ডাইরির পাতা থেকে ছিঁড়ে নেওয়া
আধবুড়ি ধূসর স্মৃতি গুলো অগোছালো,
অপাংক্তেয় থুত্থুড়ে নড়বড়ে ফ্যাকাসে অনুভূতি।


স্যাঁতস্যাঁতে দেওয়ালের গুবলেট উষ্ণতায়
কালো পিঠ ফ্যাকাসে হচ্ছে
জং ধরা মান্ধাতা বাসি কল্পনায়।
মনের কাকভেজা অচিন শূন্যতায়
জানলার শক্ত গরাদের ফাঁক গলে
একঘর বুকে অনভিপ্রেত অভিমানের
মরু ঝড়।
আর ঝরে পরা রাশি হীন মোনোটনি,
ওর মগজের ভিতর অগুন্তি কুঠরি খোলা,
রিসেপ্টারে তন্দ্রাহীন ফিউশন,
ফসিল বামন আলটুসি ডানাকাটা ইচ্ছা,
আয়নার সামনে দাড়িয়ে আনমনে,
দাঁতে নখ কাটতে থাকে।
পুরানো পেন্ডুলামের ফিনিক শব্দে মৌনতা ভেঙ্গে,
গোছাতে চায় ধুলোপড়া সোফা, মিটসেফ,
থালা-বাটি,পুরানো গিটার আর ধুলোপড়া ধূসর
সেকেলে মন।


** বন্ধু গন খুব তাড়া হুড়ো করে লেখা, বানান ভুল মার্জনীয়**