মুখে এক বুঁদ সায়ানাইড আদিমতা,
তারে তারে আর্সেনিক চরস,
আত্ম হননের সহজ ফর্মুলা জলের থেকেও সহজ,
শ্রেণি বিন্যাসে ফিনোটাইপ অনুপাত,
শাসক আর শোষিতর পিতল সংকরায়ন।
চাদর মুড়ি দিয়ে ঢেকে দেওয়া চোখের আলো,
খুচরো ব্যবসায় দেশের শাসন সংকট।
খোলসের বাইরে বেরিয়ে শামুকের রোদ পোহানো,
কিছু গণ দেবতা পান করে ক্ষারজল।
কর্মখালি কাগুজে বিজ্ঞাপন,
বিছানায় শুয়ে বেকার যুবকের মৈথুন,
হবে, তোর ও হবে ভেঙ্গে পড়িস না...
সহজ প্রশমন বিক্রিয়ায় সব ক্ষার ভেঙ্গে জল ...


সাদা বক জানে সুইস ব্যাঙ্কের পাস কোড,
সাদা, কালো, গোলাপি, হলুদ,
সবই হবে নিশ্চিত হাত বদল,
লাইফ টা পাই এর মধ্যে ঘোরে -
মাপা যায় না প্রিজমের সম্পূরক কোণ।।