*****
মাথার ভূতল কেশ সবুজায়ন,তেলমশলার মশগুল জমাটে মলাট ,
চোখ জ্ঞানকোষ, ভূয়োদর্শী নিকেল অণু দৃষ্টি,
মুখে খোঁচা খোঁচা সুষম সংকর কাঁচা পাকা থাউকো দাড়ি,
কাঁধে ঝোলানো আতলামীমাখা চটের নকশীসেলাই ব্যাগ।


পাকদণ্ডীর প্রতিবর্ত ক্রিয়ায় নতুন শব্দকোষ পাতন ,
মগজের মনটার শরীরী সার্ভারে নিরন্তর বেসামাল আপলোড,
আলপটকা মাথার জমপেশ তৎসম ভাষা ব্যঞ্জন,শব্দ দ্রুতি, ভাবহীন
বেতাবি মুনশিয়ানা নাকি প্রাকৃত স্থাপত্য,আধুনিক সিকুয়েল  টেরাকোটা।
যেখান থেকে পারো ফাস্টট্রাকে,
ভারী ভারী বিষয়ী প্রত্নতাত্ত্বিক শব্দকল্প নগ্ন বসিয়ে লেখার ড্রয়িংরুম টাকে আরো,আরো  জাক্কাস ক্লাসিক্যাল,জাকালো অধুনাজৌলুস করে সাজাও ।


উল্টো চশমার ফেনিল ফাঁক গলে, কমলালেবু টার পোক্তছাল ছাড়াতে
সকাল গড়িয়ে জীবন সায়াহ্ন আসে,
কমলার কোয়া  থেকে কমলারসে জারিত জ্ঞান-দাক্ষারস
তখনো অপিপাসিত......... ।।