******


বোহেমিয়ান আদিমতা মৃত্যুর সৃজন সংকেত,
মগজের হিংস্র ইরাটিক জংলী ফৌতি ফ্রেম,
এক বোতল সাদা গুঁড়ো পটাশিয়াম নাইট্রেট
লালচে বাদামী ধোয়া,
নিমেষে হাজারো চোখের সামনে নিহত বাতির শেষ ঝলক
থেমে যায় সময়ের শব্দ -সারি সারি লাশের ওমে উষ্ণ শহর।
সব্যস্ত শহরের প্রান্তিক অভিনয়,জাতীয় সম্যখ সমচিন্তন,
সমাপ্তি যাত্রায় অগুন্তি মানুষের মুক্ত সঞ্চলন।


শহরের সমস্ত অলিগলি ফিরে ফুলের বাজারে আকাশ ছোঁয়া দাম,
কত ফুল, ফুলমালা সাজাবে আজ ওদের
থেমে যাওয়া নিথর নির্বাপিত বুকের উপর,
সারা শহর সেজেছে আজ ফুলেল শেষ যাত্রায়,
ওদের কচি বুকে ফুলের ভার সহ্য হয় না যে।
দাহপত্রে জনতার নয়া সমাচার ক্লেদজ কুসুম।


*****