মাকু টা খ্যাঁট খ্যাঁট করে নড়ছিল এপাশ ওপাশ,
বুড়োটা মাঞ্জা ঘষছিল নাটাই ঘুড়ির ফেরারি সুতোয়,
এক টা নড়বড়ে মাকড়সা বিষ লালায় পাক পড়িয়ে পড়িয়ে,
জালঘর বুনছে, উদ্ভট হিংসার প্যারিসে কিছুটা সফেদ পাতাফাঁদ,
বাবুই টা খড়কুটো গোলাপি স্বপ্ন চেপে বাসা বেঁধেছিল,
আস্তাকুঁড় উড়ে গেলো এলো-মেলো অকাল ঝড়ে......


শরীরের সতেজ সুতোগুলো লাল-জল বয়ে ফেরে,
রেশমি সুতো নীরবতা প্রতিছায়াবদ্ধ মগজের বাস্তুতন্ত্রে,
বরফ কুচি কুচি রোজনামচা জোড়া লাগানো বেণী সুতোর মালা...
আজ জুতোরা হাত মেলাচ্ছে না ফিতের ফসকা গেঁড়ুতে ...


একটা থুড়থুড়ে সময়ের বুড়ো সুতোর রিমোট টিপে পুতুল নাচাচ্ছে সর্বক্ষণ ...
রিংমাস্টার হাতে জাদুদণ্ড, কোমরে সুতো বেঁধে হিড়হিড় করে,
টেনে নিয়ে যাচ্ছে কিছু হোমোসেপিয়েন্স।