ফুল
যদি ভুল করে বুক থেকে একটা ফুল খসে পড়ে
তার জন্য হাত দুটো নীচে নামবে না উপরে ওঠবে
আমি কিন্তু চোখে সরষের ফুল দেখি অহোরাত্র
আর এটাও ঠিক সরষে ক্ষেতেই কিন্তু ভুত দেয় উকি
সব ফুল কিন্তু পূজোর নয়...কোনো টা গন্ধের...
আবার কোনো টা চোখের সুখ ।।


                         তারা
লক্ষ যোজন দূরেও তারায় তারায় আর্থসামাজিক ক্রুসেড
কিছু বারোমাসি খসাতারা দেখতে পাবে শহীদ মিনারের গায়
অকাল গ্রহণ এ রাহু গ্রাস করছে সমস্ত আলোর পথ
আজকাল তারারা অন্ধকারেই বেশি থাকতে ভালোবাসে
আলোকে কেচ্ছা কাহিণী সব ফাঁস।।


                          টাকা
টাকারা হাটতে পাড়ে না অথচ উড়ে বেড়ায়
ধরতে গেলেই ফুড়ুৎ
ফরসা মানুষেরাও দেখছি এই একটি জিনিসের কালো
রঙ বেজায় ভালোবাসে
টাকার দল কেন সাম্যবাদের মানে বোঝে না...এবেলায়
টাকা কিন্তু কিছু বিশেষ শ্রেনীর দাস ।।


                          কাক
আমি ঘুরে এলাম রৌদ্র দুপুরে
দেখলাম গাছের কোটরে একসাথে থাকে
কালো কাঁক আর নীল সাপ
একজন চিৎকার করে কাঁ কাঁ নিস্ফল
আরেক জন অজান্তেই বিষ ঢেলে দেয় দিবারাত্র।।


                     রঙ
আমার বয়স থেকে গড়িয়ে গেছে জল
কত রঙ ছিল ওই জলের...পুরো রামধনু রঙ
এখন রঙচটা মন শুকিয়ে মরুভুমি
সমস্ত জল চুষে নিয়েছে কিছু গোপন ইতিহাস ।।

                    মাটি
জীবন টাই উইপৃষ্ঠা...উলু মাটিতে
অক্ষর জ্ঞান চাষ করতে চেয়েচিলাম
জল...আলো...বাতাস...সার সব দিলাম
ঘুমবীজ থেকে অঙ্কুর বের হলো না এখনো।।


                       ছাই
শরীর টা মনের সাথে সাথে পুরে ছাই হলে ভালো হত
ছাই এর স্তুপ থেকে স্বপ্ন কুড়াতে গিয়ে
ছাইচাপা আগুনে কপাল টা পুড়ে গেল
কবে থেকেই তুষের এই আগুন
চুপি চুপি জ্বলছিল অন্তহীন।।


                পাথর
বুকে পাথরের বোঝা চাপালে নাকি
কষ্টেরা ভয় পায় এগোতে...বলে পাষান হৃদয়
দাগ কাটা ভীষণ কঠিন
আমার বুকের উপর আস্ত পাহাড়
তবুও কান্নার নদী বয়ে যায় বারোটা মাস
কষ্টের উথাল পাথাল স্রোতে।।


                     বাতাস
হঠাৎ দমকা বাতাস বইলো অজানা উল্লাসে
কালবৈশাখী কেড়ে নিল হলদে বিকেল
ছেঁড়া কাগজের উড়োজাহাজে সে আসবে বলে ছিল
কথাগুলো বায়বীয় মনে হল শেষে
বাতাস টাই বাঁধ সাধলো...প্রতীক্ষা আজ ও সেই বিকেলের।।


                        গান
‘গুম নাম হ্যাঁয় কয়ই, বদনাম হ্যাঁয় কয়ই”
হাতের ভিতর পুরানো এলবাম
মনের ভিতর গুমনামের স্মৃতি।
অনেক টাই বুনো হয়েছিলাম সেদিন
আরেক টু বেশি হলে ক্ষতি ছিল কি!!!
মনের কুইচ্ছা ভয় পেয়ে ছিল গান টি শুনে।।