জমানো থাক সমস্ত বোধোদয় গণ্ডারের চামড়ায়
দেখবে হাসিটা বেড়াতে বেড়িয়েছে কোনোদিন
অগস্ত্য যাত্রায়…
তুমি ভাবছ প্রতিদিন ই হবে ভোর
ঠিক নয় ঠিক নয়…
ভোরেও হতে পারে কালো অন্ধকার,
সব হাড় হিম করা ভোরের শেষরাত্রি।
আঙ্গুলের ডগা ছুঁয়ে চুয়ে পড়া ধূলিপ্রাণ
পাহাড়ের খাদের কিনারায়...প্রতিটি মুহুর্তেই
সম্ভবনা দুটোই,জীবন নয় মৃত্যু।
পিঠ বেয়ে বয়ে চলা ডাহুক উপত্যকা দ্বিধা
কি চায়? আলোকের রাত্রি না অন্ধকার সকাল
একদিন বয়ে চলা দ্বিপাক্ষিক সময়ের দাবি
নীল খামে ভরে আনবে নিরুদ্দেশের সন্দেশ
হ্যাঁ আর না এর অন্তমিলন অবশ্যম্ভাবী ।।