আজকাল কি যে হয়েছে আকাশ টার গায়
দিনে রাত্রে কুয়াশার ঢেউ...
অন্ধকার রাত্রিতে মুখোশে তারারা ভিড়েছে
হাতে হাত রেখে শকুনের কোরাস গান...
আর বদ্ধ নীল ঘরে শবেদের উল্লাস...
ভোর হতে হতে রাত্রি চলে অনেক টা গতিপথ...
সরল গতি হারাতে হারাতে বক্র গতিই আজ নিয়তির সম্বল...


জীবন কাকে বলে...মানবিকতা চেনা...পাথারের ধু ধু প্রান্তর...
জীবনের স্ফুরণ... ফানুশে পাঠ্য ভরে গেছে ছলাকলায়...
পর্দা টেনে নীতির লজ্জা ঢাকার সতত প্রচেষ্টা...
দুই পাল্লার নিত্তি ওল্লা...অসত্য ভার বওয়া এই সময়...
কালো কাপড়ে চোখ বেঁধে অন্ধকার ঠেলতে ঠেলতে হাফিয়ে ওঠা...


অষ্টাদশের উন্মাদনা উল্টো রেল ট্র্যাকে...
কুয়াশা হেঁটে ফেরে গুঁড়ো বাষ্পনীল বুদ বুদে...
নাড়া দিলেও ভাঙ্গে না ঘুম অবচেতনার বদ্ধদ্বারে...
একটা অদ্ভুদ খেলা চলছে অনীতির রুঢ়জালে...