কিছুই নেই
********
হাসপাতালের রাস আওয়ারে ইমারজেন্সির ছড়াছড়ি...
বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধি আর মুমুর্ষ রোগীর
বাড়বাড়ন্ত পাল্লা দিয়ে বেড়েই চলেছে প্লেগ এর মত...
বাকি সব কিছু কম... যেরকম বেড নেই...
নার্স নেই...ডক্টর নেই...ঔষধ নেই...ইলেক্ট্রিসিটি নেই...জল নেই......নেই…নেই… নেই…।।


শেয়ার করলাম
***********
স্যাঁতস্যাঁতে দেওয়ালের গায়ে যে সূচীছিদ্র ছিল তাই দিয়ে
অল্প স্বল্প জীবাণু রোদ ঢুকেছে রোগীর পোশাকে...
একটানা মেঝেতে একমাস কাটিয়ে এক হতভাগা সুস্থ হয়ে ওঠলো
কিন্তু সুপার স্পেশালটি হাসপাতালে ইঁদুর,বিড়াল,কুকুর আর আরশোলার সাথে শেয়ার করতে হল বহু কিছু... যেমন ছাল ওঠা রুটি আর তরকারি...পোশাকে ছোটো বড় কাটা গর্ত...ওদের মল মূত্র...একদিন কেটে যাওয়া ক্ষতকে চেটে দিয়েছিল কিছু নধরই ইঁদুর ।।
  
কোমা
**********
অক্সিজেন টা নাকে চেপে রাখা…ছুটছিল সবাই…
নার্স ডক্টর বাড়ির কিছু লোকজন...
আমি কিন্তু সুরঙ্গ বরাবর প্রবেশ করছিলাম অন্ধকারে...
আমার শরীর ছুঁয়ে মরণের উল্লাস...কত দিন আলোর ল্যান্ডস্কেপে সূর্য ছিল খিদের জলপা...সেই বেলাভূমিতে চিনে নিই একজীবনে পাওয়া সীমাজ্ঞান।।


আই সি ইউ এর রাস্তা
************
জেব্রা ক্রসিং দিয়ে সিদে রাস্তাটা পাড় হও সন্তর্পণে...
দৌড়বাজ রাস্তার ওপারে যাবার পরও লেপা আছে জলভীতি...
বিষ গলিতে ট্রাফিক হয়তো হাতে গোনা পাঁচ... এখান থেকে
আই সি ইউ টা খুব ই কাছাকাছি...কিছু অজানা গণশত্রু
এক বিশেষ ট্র্যাক বানিয়েছে...তাই প্রতিদিন খবরের কাগজে
অন্ধকার হাতের বদলে...জেব্রা ক্রসিং এর সতর্কতা বিজ্ঞাপন
বেশী দেখা যায় ।।