আকাশ স্তব্ধ কেন? রঙচটা ফ্যাঁকাসে আসমানি গতিহীন নীরবতা
বাতাস গুমোট দমবন্ধ, ডিম পচা হলদে গন্ধে ম ম…
আলোর কণাগুলি কম্পাঙ্ক হারিয়েছে জীর্ণতায়…
ধু ধু খাঁ খাঁ করছে সময়ের যাঁতাকল…
কোন এক সময়ে এই বিন্দুতে দাড়িয়ে দাড়িয়ে অংক কষেছিলাম…
X’ = ‘ভালোবাসা’, ’Y’ = ‘অন্তরের শূন্যতা’ আর TAN = অসীম
মননশীলতা উল্টে গেলো, ভাবনারা হল ডানাকাটা
হারাতে হারাতে অন্তর শূন্যতা প্রকট প্রকোষ্ট পেল জড়তা...
তাই ছোঁয়ার অনন্ত ইচ্ছাই হল গোল্লা...
সব পুড়ে ছাই...সব চাওয়া পাওয়া সময়ের অভ্যাস...
বিন্দুটা আসতে আসতে চলতে শুরু করলো
মাটি ফুরে সুরঙ্গ এফোঁড়-ওফোঁড়...
মাপকাঠি গেল ভেঙ্গে স্বাভাবিক নিয়ম মেনেই ...
ভালোবাসা নেই  ...
শূন্যতা অপার ...
ট্যান মাপা যায় নি এই সমীকরণের – আজও এই অংক অধরা গণিত বিদ্যায়...