(১)
একটা আবেশি ঘাস ফড়িং উড়ছিল ডানা মেলে
রৌদ্রছায়ার ঘরে ফুলের ডালে বসল সে আনমনে
আমার চোখের ইচ্ছে তারায় ফড়িং ধরার দুষ্টু সখ
হারানো উদাস মনে ধরতে গেলাম ছোট্ট দোদুল লেজ...
ধনুকের মত ভাঙ্গা শরীরে, মুখটা ঘুরিয়ে,
চেটে দিল আমার আঙ্গুল
মুহূর্তে আমি সরে গেলাম স্বপ্ন থেকে হাজার মাইল দূর।


                     (২)
বালির ভিতরে উকিটুকি তে নড়ছিল একটি সাপ
রৌদ্রজল ঢুকে গেল গর্ত বরাবর...
শিকারেরে সন্ধানে দিনের খোঁজে বেড় হল...  
চোখের ফোকাসে দেখল ছায়ানাচ...দোলাল চৌকস  ফণামাথা  
...রাগে ফোঁস ফোঁস কিছুটা সময়...
তারপর বিষ দাঁতে শান দেয় বালির পাথর ঘসে মেজে...


                     (৩)
আমাকে যারা নিঃশেষ করতে এলো রক্তহাতে...
কচুকাটা করবে বলে প্রকাশ্য দিনের আলোয়
আমি ওদের কে দেখে ফোঁস করতে পাড়লাম না...
শামুকের মতো খোলসে লুকোতেও পারলাম না...
নিদেন পক্ষে মুখ ঘুড়িয়ে চোখ বুজে দৌড় লাগালেও চলতো
তাও পাড়লাম না...
আমার হাত ছুঁয়ে মৃত্যুরা কেঁদেছিল, অসহয়তার একনদী জল
আমি ক্ষুব্ধ হয়ে ভাবছিলাম...আমার বিষ দাঁত নেই কেন...
বাঘনখ নেই কেন... ভিতরের ছাইচাপা আগুন জ্বলতে শেখে নি কেন?