(৩) বহু কাঁটা পথ
কি দুরন্ত অভিশাপ! গর্ভগোপণ কান্নার দহন জ্বলছে
ওই পতাকা উড়ছে রক্ত মেখে, কাঁচা মাংস হাড় চিবিয়েছে বুড়ো দাঁত
গোবরে পোকায় চিপকানো নতশির...প্যাচপ্যাচে নেশা ধুপ-গন্ধ
কচি ঘাস-বুক থেকে সতেজ-পায়রা উড়েছিল দূষণ-হীন সময়ের খোঁজে
চাই-চাই পাথর ঢিলা বসিয়ে দিল ভাঙ্গা গুঁড়ো পাজরের খাঁচায়
উদ্বিগ্ন বাতাসেরা বুকের কর্ণপটহে ফিসফাস বলেছিল ধূসর মৃত্যু-উদ্বেগ
একার্থতা সূর্য প্রত্যয় নাড়ীর টিকটিক থামে না, লাল ফতেয়া চুমু হাসি মুখে...
ওরা হেঁটে ফেরে রক্ত পায়ে
                        মড়ার বুক পাড়িয়ে
                                 মড়ার বুক পাড়িয়ে
                                        মড়ার বুক পাড়িয়ে
                                                    বহু কাঁটা পথ ।।
(৪) নির্বাক অভ্যেস
শব্দজাল বিছিয়ে কিছু শব্দ লক্ষণ ধরার ইচ্ছে-কাম  
কাদাখোঁচার মতই কিছু শব্দ-পাঁক-জল গলধিকরণ
জাল ছিঁড়ে বোবা শব্দ গুলো জলে পড়ে গেল, মাছেদের সাথে সহবাস।
অ্যাকোরিয়ামের ম্যানগ্রোভ অরণ্য শব্দকোষ ভয়-ডর হীন
আলোর রাস্তাতেই সমঝোতা, আত্মহনন নির্বাক অভ্যেস
ভাষা মেরুদণ্ড বেঁকে যায় সাপের নেতানো শরীরের মত।।