(৫) মুখ পোড়ার সন্দেশ


জল, আগুন বৃষ্টির হোলি খেলল
টর্পেডোর ডান হাত শক্ত হল
উথাল পাথাল জলভ্রমির জলরঙ এ।


স্থল, জ্বলে পুড়ে খাক হয়ে যাচ্ছে মাটির বুক।


অন্তরীক্ষ, ডানা কেটে ছিন্ন হয়েছে উড়ার ইচ্ছে-ঘুড়ি।


মুখোশের আড়ালে কাল ছায়াহাত
নষ্ট বিশ্বব্রহ্মাণ্ড এর জল আয়নামুখ
মুখ পোড়ার সন্দেশ এ ছল-ছল ছায়া-কায়া।।


(৬) জতুগৃহ


সময়ের ঝাঁপি থেকে নেমে এলো লাভামুখ
আগুনের ঝলসানো চোখ হাঁটু ছুঁয়ে পায়ের পাতায়
অগ্নিকুণ্ড মাড়িয়ে ছাই-বুক
ছোপ ছোপ রক্ত ইঁটে রাস্তায় আঁকিবুঁকি
কুয়াশা চাদর বিছিয়ে আগুনে শরীর ভেজানো
জতুগৃহ নগ্ন হেঁটে ছিল শরীরের যৌন উত্তেজনার মত।।