ছায়ানট কঙ্কাল ছবির


ছায়াবাজি সাদা দেওয়ালের গায়
ছায়ানট বাজছিল ধানঝাড়া যন্ত্রের ধুনে
সবটাই ছিল খামারের খেটে খাওয়া
জীর্ণ শরীরের কঙ্কাল ছবি
ভরা নবান্নে মড়াই ধান ঝেড়ে ঝুড়ে
এক ব্যাগ খুদ নিয়ে ঘরে ফেরে।।


ফুলের সম্ভবনা মৃত্যু


প্রতিদিন কুড়িবৃন্ত থেকে সদ্য ফোঁটা হাজার
কচি ফুল ঝরে পড়ছে মাটির উপর
অনাদরে অবহেলায় শুকিয়ে মরছে তারা
ফুল থেকে ফল হবে...পুনরায় ফুল গাছ
এই ভাবনা টাই মৃতপ্রায়।।


খোয়াবে ডুবানো চাঁদ


খোয়াবে ডুবে গেল নিটোল চাঁদ
আকাশের কোল ছেড়ে নেমে এসে
ভেসে ওঠে পেয়ালার শরাবি রঙজল মেহেফিলে
পাইট এ মাথা ঠুকে গলনালি ভরে ছিল
চূর্ণ চাঁদের গুঁড়ো গুঁড়ো মিশেল বরফে।।