জলটুঙ্গিতে স্বপ্নবাস সোহাগের জলঠোঁটে
সামিয়ানায় শবনম ঝরে পরে তিলোত্তমা বুকে
সুখের পত্ররন্ধ্র জুড়ে রংবাতি মশাল দৌড়
হাতের তালু জুড়ে সুখের চারাগাছ।


প্রতিটি সম্ভাবনা বুক খোঁজে অপত্যস্নেহ ডোর
দিনের আলোয় তারা র অজ্ঞাতবাস
সন্তান হীন রঙচটা মন থমকে দাঁড়ায় সময়ের অগোচরে
শূন্য বুকে সুখের বীজঘর ধুলোল ধূসর
ভেঙ্গে যায় সাজানো সুখের ডগর।


সুখের চারাগাছ অভাবই শোকের ছায়ায়
পাতা ঝরে যায় শীর্ণ মুন্ডি জুড়ে মৃত্যুমুখের কাম
বিদীর্ণ হাহাকার মন ফাটিয়ে কাঁদে একটি শিশুর খোঁজে
সুখের বাঁধাঘর অতৃপ্ত হিমবুক ভেঙ্গে যায় কাঁচের গুড়োর মত
সব পেয়েও না পাওয়া ভিখারি,
ভিক্ষার ঝুলি হাতে জীবনের ছোঁয়া পেতে।।