আধবোজা পানা ভরা ছোটো পুকুরখানি
শুরুর কিছুটা স্বচ্ছ সতেজ জল
মাঝ আর শেষের কিনারা প্রান্তিক
অস্বচ্ছ, ঘোলা, বিবর্ণ কিন্নর ।
বুকভরা গল্পগাছিদের বুনো রাজহাঁস উন্মাদনা
জলের উপর দিয়ে হেঁটে ফেরে পানাঘর সুখ
ঘোলা জলে তেলরঙ লাগে না পালক শরীর।
এক একটা সময়ে ভেসে যায় জলতরঙ্গ ছিমছাম
ছুঁয়ে যায় ঘাটের পাড় ...জলঘরে রোদের সিম্ফনি
জেগে ওঠে তাজা জলছবি...অতল রোদন হাসি
চোখের আলোয় চেয়ে দেখি জলবুক অন্তর্মুখী।।