জানলার ঠোঁটে রাখা বন্ধ্য জলোচ্ছ্বাস
ইথারের অভিমানিনী বাঁধার প্রাচীর গড়িয়ে আসছে
রিক্ত বুকের মরু হয়ে যাওয়া আর্চ
ধোঁয়া পথে বাঁক নিতে নিতে,
কলঙ্ক লিপির সাথে সঙ্গমে বিভাজিত


কিছু ঢাকনা সরানো অনাবৃত দুরহ বিভেদ
অনিশ্চয়তার শাখা শিয়রে নগ্ন ক্লেশে উন্মাদ
ব-ফলা র মত ব্যঞ্জন সন্ধিতে মিলতে চেয়ে
কমলযোনি পিচ্ছিল হয়েছিল অগুনিত স্বপ্নের ধারাপাতে


অথচ কাগজের নৌকা ভাসিয়ে দেই পরিণতির ফরমান টুকু পেয়ে
একা শরীরে পুড়তে পুড়তে সহমরণ এর পাঠ পড়তে
শিখবে হিয়ারোগ্লিফ
যত টুকু শ্বাস নিলে বেঁচে থাক যায় কেউ শেখাবে না তাঁকে।