আলোর গা থেকে ঝরে পড়ছে রেশমি আবছায়া
হাতের মুঠো ভরে কসমেটিক সুখ ভড়তে চেয়ে
রেলিং বেয়ে ভেসে আসে কাগুজে ঢেউ
আয়নার সামনে দাঁড়িয়ে থাকা অন্ধকার মুখ গুলো
ওদের কে ফোকাসে আনতে পারলেই,
পুরো কোলকাতা বাউল হয়ে ওঠে।


চোখের মাপ
খোলা জানলার রেলিং এর মধ্যেই ঘোরে
নিজেকে অক্ষরে পরিণত করে লেখার স্বাধীনতা
ক্ষমতার ভারে চাপা।


রাস্তার নগ্ন শরীর বেয়ে রোদ গড়িয়ে যায়
আবছায়ার আবডালে চুপিসারে ইঙ্গিত গুলো
দাঁড়িয়ে থাকে মনুমেন্টের মত
আগুনে পুড়তে না চেয়ে, নিজেকে গুটিয়ে রেখে
অ্যাসিডের আকাশে জলসুখ চাইছে সবাই


আমিও সাধারণ বৃত্তের কোলাজে দাঁড়িয়ে
মাথা আর পায়ের সম্পর্ক প্রতিবর্ত বিজ্ঞান নয়
বিছানায় আমার বয়স বেড়ে ওঠে।