ছটফট করছে ছোট ডানার পাখি
ফিনফিনে সব রদ্দি মার্কা গল্প
জীবন থেকে বিয়োগ জীবনকুঁচি-দানা
বরফের থেকে আগুনে পোড়া ভাল


মায়ের মতে জীবন সাইন কার্ভ
মৃত্যু নাকি একবারই আসে ঘরে
পাখির মত সকাল যদি হত
হাজার মরণ পথ দেখতাম জলের মত করে


জলই নাকি কঠিন সবচেয়ে
ইস্পাত হওয়া সময়ের কথা শুনে
আড়াআড়ি সব ভাসছে নিয়ম ছাড়াই
ভাসছি আমি, ভাসছো তুমি
ভাসছে পৃথিবী খড়কুটোর মত করে।