প্রেম ছিল আকাশে,
প্রেম ছিল বাতাসে।
প্রেম ছিল মনের গভীরে
অদম্য ইচ্ছের অন্তরে লুকিয়ে।
প্রেম ছিল ভাঙ্গাচোরা রাস্তার শেষে
সজনের ফুলের সারিতে।
প্রেম ছিল বস্তির ভেঙ্গে পরা চালার
নিচে ময়লা হয়ে যাওয়া বিছানার গদিতে।
প্রেম ছিল সাজানো বাগানের কোনে
অজান্তে বেড়ে ওঠা কোন এক ঝোপের অন্তরালে।
প্রেম ছিল তারুণ্যের জেদের কাছে
বিদ্রোহী অন্তরের হাতছানিতে।
প্রেম ছিল শুকিয়ে যাওয়া রক্ত করবীর
প্রেরকের স্পর্শে।
প্রেম ছিল রক্তে রাঙ্গা বন্দুকের নলের
বারুদের গন্ধে।
আর
প্রেম ছিল চিতায় ভস্মীভূত হওয়া আপনজনের স্পর্শে।
আজ
প্রেম হল চাওয়া পাওয়ার স্বার্থের সন্ধানে-
প্রেম হল অঙ্কের হিসেব নিকেশ কষে সমাধানের খোঁজে।
প্রেম হল আমি তুমির মাঝে সে
প্রেম হল ঝরে পরা ফুলের ক্রন্দিত আর্তনাদে ।
প্রেম হল প্রিয়জনের প্রতীক্ষায় বসে থাকা
অবুঝ মনের জানালার ধারে জনকা।
প্রেম হল-----