অজিতেশ দা প্রস্তাব রেখেছেন আসরের একেবারে প্রথমদিকের কবিদের কবিতা পড়ার জন্য 'পুরানো সংস্করণ' টাইপের একটি পাতা তৈরি করার। বাংলা-কবিতা ওয়েবসাইটটি ২০০৯ সালে তৈরি হলেও বিগত বছরগুলোতে বেশ কয়েকবার এর ডাটাবেজ ও ওয়েবসাইটের কাঠামোর সার্বিক পরিবর্তন এসেছে। তাই একেবারে শুরুর দিকের কবি ও তাদের কবিতার ঠিক কতটুকু বর্তমান ডাটাবেজে আছে তা নিশ্চিত ছিলাম না বলে অজিতেশ দা-র আলোচনার উত্তর দিতে সময় নিতে হলো কিছুটা। এবং সেই উত্তর লিখতে বসে লেখা শেষে মনে হলো মন্তব্যের পরিবর্তে একে আলোচনা হিসাবেই প্রকাশ করা উচিত। এতে করে অন্যেরাও সহজে এই তথ্যগুলো জানতে পারবেন।


এটা নিশ্চিত যে আসরের একেবারে সর্বপ্রথম কবিতাটি (যদি একে কবিতা বলা যায় আরকি) এমুহুর্তে এই ওয়েবসাইটে নেই। আসর ঠিকমতো কাজ করছে কিনা তা দেখার জন্যে আমিই পরীক্ষামূলকভাবে কয়েক লাইন লিখে প্রথম কবিতা হিসাবে প্রকাশ করেছিলাম। যাক, আসরের প্রথম দিকের কবিদের খুঁজে বের করতে গিয়ে আমার কাছে সংরক্ষিত পুরানো ডাটাবেজ ঘাটাঘাটি করে বেশ কিছু তথ্য পেয়েছি। সেগুলোই এখানে সবার সামনে তুলে ধরছি।


১) যদিও আমার ধারণা ছিলো ২০০৯ সালের ২১শে ফেব্রুয়ারী বাংলা-কবিতা ওয়েবসাইটটি প্রথম চালু হয়, ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে ২০০৯ সালের ২৫শে ফেব্রুয়ারী ওয়েবসাইটটি তার যাত্রা শুরু করে।


২) একেবারে শুরুতে এখানে শুধু খ্যাতিমান কবিদের কবিতাগুলো প্রকাশ করা হতো। এভাবেই এক বছর পার হয়।


৩) পরের বছর, অর্থাৎ ২০১০ সালের ৮ই ফেব্রুয়ারী থেকে এই ওয়েবসাইটে কবিতার আসর চালু হয়, যেখানে যে কেউ রেজিস্ট্রেশন করে তার কবিতাটি প্রকাশ করতে পারতো।


৪) আসরে প্রকাশিত প্রথম কবিতাটি(?) ছিলো আমার। সেটা কবিতা হিসাবে লেখা হয়নি বলে আসর থেকে মুছে ফেলা হয়েছে অনেক আগেই। নতুন আসর টেস্ট করতে গিয়ে তখন আমার মাথায় যেসব লাইন ঘুরছিলো তাই লিখে দিয়েছিলাম কবিতার আকারে। এখানেই আবার সেই লাইনগুলো পুরানো ডাটাবেজ থেকে কপি করে দিয়ে দিচ্ছিঃ


ছদ্মবেশী
   পল্লব (৮ ফেব্রুয়ারী ২০১০ ইং)


ছদ্মবেশে আছেন তিনি বেশ,
টাক মাথা তার ঢেকে আছে
বেশ বাহারী কেশ।
দাড়ি-গোঁফে মুখটা ঢেকে
চলেন তিনি আপন সুখে,
ধরলে পুলিশ অমনি ফেলে
লাজলজ্জার লেশ
দৌড়ে পালান ছেড়ে আপন দেশ।


৫) আসরের একেবারে প্রথম দিকে যারা এখানে লিখতেনঃ


বকবি
লিন
সজিব
রাকিব
নাহীন
মোস্তফা কামাল
ফরিদ উদ্দিন
নিঝুম দ্বীপ
হায়দার
অর্জমা
রইসুদ্দিন গায়েন
তানভির খান
অরণ্য প্রমুখ



অজিতেশ দা পুরানো সংস্করণের খুব ভাল একটি প্রস্তাব রেখেছেন। ভবিষ্যতে এমন কিছু যোগ করার পরিকল্পনা রইলো আমাদের। সেখানে বছর ও মাস দিয়ে যেকোন মাসের কবিতার তালিকা দেখা যাবে।