আপডেট - ১০ সেপ্টেম্বর ২০১৮
-----------------------------


কবিতা প্রকাশের ও সম্পাদনার পাতায় বাংলা বানান চেকারের ফিচার সব সদস্যের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। আমাদের ডিকশনারীতে এপর্যন্ত ১,১২,২০০-এর ওপর বাংলা শব্দ যোগ করা হয়েছে। তারপরও সঠিক কোন শব্দকে যদি এটি ভুল দেখায়, তবে 'অভিধানে যোগ করুন' বাটনে ক্লিক করে তা অভিধানে যোগ করে নিবেন। ধন্যবাদ!


-----------------------------


কবিতার কাব্যিক মান নির্ভর করে কবির ওপর। কিন্তু ভালো মানের একটি কবিতাও যদি অজস্র ভুল বানানে লেখা হয়, তবে তা সুখপাঠ্য হয়ে ওঠে না মোটেই। একজন কবির কবিতার মান বাড়ানোর ক্ষেত্রে আমাদের কবিতার আসর নানাভাবে প্রভাব ফেলে থাকে। তবে পাশাপাশি সদস্যদের বানানে সহায়তা করার জন্যও কোনো পদ্ধতি এখানে যোগ করা যায় কিনা তার পরিকল্পনা করছিলাম বেশ কয়েক বছর ধরেই। কবিতাটি জমা দেয়ার সময় সদস্য যদি সহজেই ব্যবহৃত শব্দগুলোর বানান চেক করে ঠিক করে নিতে পারেন, তবে অবশ্যই ভালো হয়। কিন্তু বাংলা বানান চেক করার কিছু সফটওয়ার বাজারে থাকলেও ওয়েব ভিত্তিক তেমন কোনো ব্যবস্থা আছে বলে আমার জানা নেই। তাই পুরোপুরি নিজের মতো করে এমন কিছু তৈরির জন্য গত কয়েকদিন বেশ সময় ব্যয় করেছি।


অবশেষে আজ বাংলা-কবিতা ডটকম-এ পরীক্ষামূলক ভাবে বাংলা বানান চেক করার পদ্ধতি যোগ করা হলো। আপাতত এটা শুধুমাত্র আসরের দায়িত্বপ্রাপ্তদের জন্য উন্মুক্ত থাকবে। 'বাংলা স্পেলার' নামক এই স্পেল চেকারের শব্দভাণ্ডার এখনও সমৃদ্ধ নয়। দায়িত্বপ্রাপ্তদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে এর শব্দভাণ্ডার আরও সমৃদ্ধ হলে তখন এটা সবার জন্য উন্মুক্ত করা হবে। আসরের এডিটর ও মোডারেটরগণ যতো বেশি এই স্পেল চেকার ব্যবহার করবেন, এটা ততোই সমৃদ্ধ হতে থাকবে।


নতুন কবিতা যোগ করার অথবা সম্পাদনার পাতায় গেলে কবিতা জমা দেয়ার বক্সের ঠিক নিচেই এখন 'বানান চেক করুন' নামে একটি বাটন দেখাবে। (আপাতত শুধুমাত্র এডিটর ও মোডারেটরগণ দেখতে পাবেন।)


এই বাটনে ক্লিক করলে 'বাংলা স্পেলার'-এর বক্স দেখাবে। সেখানে আপনার লেখাটির কোন কোন শব্দ ভুল আছে তা দেখাবে। সম্ভব হলে ভুল শব্দের পরিবর্তে সঠিক যেসব শব্দ হতে পারে তার তালিকা দেখাবে। আপনি চাইলে 'এভাবেই থাকুক' বাটনে ক্লিক করে ভুল শব্দটি তেমনভাবে রেখে পরের শব্দটিতে যেতে পারবেন। ভুল সংশোধন করতে হলে পরামর্শের তালিকা হতে সঠিক শব্দটি সিলেক্ট করে তারপর 'পরিবর্তন করুন' বাটনে ক্লিক করতে হবে।


যেহেতু এই স্পেল চেকারের শব্দ ভাণ্ডার এখনও সীমিত, অনেক সঠিক শব্দকেও এটি ভুল হিসেবে দেখাতে পারে। সেক্ষেত্রে 'অভিধানে যোগ করুন' বাটনে ক্লিক করলে শব্দটিকে স্পেল চেকার আপনার কম্পিউটারে কুকি হিসেবে রেখে দিবে। পরবর্তীতে সে এই শব্দটিকে আর ভুল শব্দ হিসেবে দেখাবে না।


একই সাথে যেসব শব্দ আপনি স্পেল চেকারের অভিধানে যোগ করবেন, তার একটি তালিকা আমার কাছে চলে আসবে। আমি তখন সেটা মূল অভিধানে যোগ করে দিলে সবার জন্যই তা কার্যকর হয়ে যাবে।


অতএব, বাংলা স্পেল চেকারের কার্যকারিতা সঠিক মানে আনতে হলে আপনাদের সবার সহায়তা একান্তভাবে প্রয়োজন! ইতিমধ্যেই আপনারা যেসব কবিতা অথবা আলোচনা আসরে জমা দিয়েছেন, সেগুলোর সম্পাদনার পাতায় গিয়ে বানান চেক করুন। একটি শব্দকে ভুল হিসেবে দেখানোর পরও আপনি যদি পুরো নিশ্চিত থাকেন যে এটি সঠিক শব্দ, তবে তা 'অভিধানে যোগ করুন' বাটনে ক্লিক করে জমা দিন। এভাবে যতো দ্রুত আপনারা যতো বেশি শব্দ অভিধানে যোগ করতে পারবেন, ততো দ্রুত একে আমরা বাকি সবার জন্য উন্মুক্ত করে দিতে পারবো। এছাড়া আপনাদের প্রচেষ্টায় অনলাইনে সবার ব্যবহারের জন্য প্রথমবারের মতো মানসম্পন্ন একটি বাংলা স্পেল চেকার উপহার দেয়া সম্ভব হবে।