আসরে কবিতা প্রকাশের নিয়মাবলীতে কিছু পরিবর্তন আনতে চাচ্ছি। এ বিষয়ে সবার মতামত পাওয়ার আশায় এই লেখাটি লিখছি এখন।


বর্তমান নিয়ম অনুযায়ী একজন সদস্য দিনে কেবল একটি করে কবিতা প্রকাশ করতে পারেন। আসরের প্রথম পাতায় সবার জমা দেয়া সর্বশেষ ১০০টি কবিতা দেখায়। যদি একজন সদস্যেরই একাধিক কবিতা এই স্থান দখল করে ফেলে, তখন অন্যদের কবিতা প্রথম পাতায় স্থান পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। এর প্রতিকারেই মূলত: দিনে শুধু একটি করে কবিতা প্রকাশের ব্যবস্থা যোগ করা হয়েছিলো। এবং এখনও আমরা আসরের পাতায় এক দিনে একজনের শুধুমাত্র একটি করেই কবিতা দেখাতে চাই। কিন্তু এর একটি সমস্যা আছে। আসরে নতুন যারা সদস্য হচ্ছেন তারা চাইলেও তাদের ইতিপূর্বে লেখা সব কবিতা এখানে জমা দিতে পারছেন না। প্রতিদিন একটি করে কবিতা জমা দিয়েও পূর্বের লেখা কবিতাগুলো জমা দিতেই মাসাধিক কাল লাগছে অনেকের।


বাংলা কবিতার আসর ছাড়াও এখানে কবির প্রোফাইল একটি গুরুত্বপূর্ণ পাতা। একজন সদস্যের সব কবিতা, আবৃত্তি ও আলোচনামূলক লেখা সহ সদস্যের সার্বিক চিত্র পাওয়া যাচ্ছে এই প্রোফাইল পাতায়। যার প্রোফাইলে যতো বেশি কবিতা তালিকাভুক্ত হয়েছে, তার প্রোফাইল স্বভাবতঃই ততো বেশি সমৃদ্ধ বলে বিবেচিত হচ্ছে। কিন্তু একজন নতুন সদস্যের ইতিপূর্বে লেখা কবিতার ভাণ্ডার সমৃদ্ধ হয়ে থাকলেও তা প্রোফাইলে সংরক্ষণ করা যাচ্ছে না আমাদের দিনে একটি করে কবিতা জমা দেয়ার এই নিয়মের জন্য।


তাই দিনে একটি করে কবিতা জমা দেয়ার নিয়ম পুরো বাদ দিতে, বা দিনে একের অধিক নির্দিষ্ট সংখ্যক কবিতা (ধরা যাক সর্বোচ্চ ১০টি) প্রকাশ করার ব্যবস্থা যোগ করার পরিকল্পনা করছি। এতে করে একজন দিনে একাধিক কবিতা জমা দিতে পারলেও আসরের পাতায় শুধুমাত্র তার সেদিনের প্রথম কবিতাটি দেখাবে। বাকিগুলো আসরের পাতায় স্থান পাবে না, তবে কবির প্রোফাইলে দেখাবে। আলোচনা বিভাগ ও আবৃত্তি ঘরের ক্ষেত্রেও একই ব্যবস্থা হবে। কেউ দিনে একাধিক জমা দিলেও শুধু প্রথমটি সেখানে স্থান পাবে। বাকিগুলো থাকবে সদস্যের প্রোফাইলে।


সাধারণত: আসরে কবিতা দেখালে তবেই সেটা অন্য সদস্যদের নজরে বেশি আসে। তাই যারা দিনে একাধিক কবিতা জমা দিবেন, তাদের শুধু প্রথমটিতেই পাঠকের সাড়া পাওয়া যাবে বেশি। কিন্তু যারা পাঠকের সাড়া পাওয়ার চেয়ে নিজের প্রোফাইলে সব কবিতা সংরক্ষণে আগ্রহী বেশি, তারাও সে সুযোগ পাচ্ছেন।


এ বিষয়ে আপনাদের মতামত তুলে ধরুন এখানে। সবার উল্লেখিত ভালো-মন্দ সব দিক যাচাই করে সিদ্ধান্ত নেয়া হবে।


ধন্যবাদ!