বৃষ্টি হচ্ছে? বৃষ্টি হোক।
তা না হ’লে কেমন করে যাবে
মাছের মায়ের পুত্র শোক
বৃষ্টি হচ্ছে? বৃষ্টি হোক।


খাল-বিল, পুকুর, নদি-নালা
নতুন জলে ভরবে বুকে বুকে,
তা না হ’লে মা হবে মাছ কোন সুখে?


বর্ষা এলে, বৃষ্টি হলে
তেমনি সুখে থাকেন ঠিকাদার,
ভাল রাস্তার মাটি কেটে করতে উপকার,
ভাব্‌বে কেন জনগনের কি হচ্ছে দুর্ভোগ!
বৃষ্টি হচ্ছে? বৃষ্টি হোক।


সরকারী বাজেট বলে কথা।
বর্ষা এলে টাকায় কেনা টেন্ডারে এ কাজ,
তা না হ’লে আঙ্গুল ফুলে
হবে কেন মস্ত কলা গাছ,
কর্তারা জানে, জানে আসল লোক।
বৃষ্টি হচ্ছে? বৃষ্টি হোক।


অবকাঠামোর বিনির্মাণের ধারায়
নয়ছয় করার এটাই আসল মজা,
যতই করুক দোষ, কেবল পাবলিকে পায় সাজা।
টাকাও মোটা অংকের, নয় বরাদ্দটা থোক।
বৃষ্টি হচ্ছে? বৃষ্টি হোক।


বৃষ্টি নিয়ে যে যাই ভাবুক-
খাল কেটে কি কুমির আসে?
আসে কেবল টাকা কাড়ি কাড়ি,
অর্থ বছর যে অনর্থ দিয়ে ভরা
কে ভাঙবে হাটে আদ্দিকালের হাড়ি।
যতই বলি কাজলা দিদির শ্লোক-
বৃষ্টি হচ্ছে? বৃষ্টি হোক।


এমন করে বৃষ্টি ঝরা দিনে-
মাছের কথা ভাবতে গিয়ে
তোমার কথা পড়লো মনে।


গ্রাম ছেড়ে এই নগরবাসি হতে,
খোঁড়া-খুঁড়ির কাদাজল আর বৃষ্টি ঝরা পথে,
কষ্ট দিচ্ছ নগরপতি তবুও আমি ধন্য,
নাহ’লে কি ভাবতাম বসে ভাবতাম কারো জন্য?
তাইত তোমার নগরদ্বারে দিলাম পুষ্পস্তবক-
বৃষ্টি হচ্ছে? বৃষ্টি হোক।