আশ্বিনের কুকুর, অগ্রাহায়নের ইঁদুর, স্থির জলের মাছ,
সকলেরই কেমন একটা শরীর আছে। অথচ আকাশের
শরীর কি বুঝা যায়, আবার বুঝাও যায় ঠিক তোমার
শরীরের মত। কখনও কালো মেঘ খেলা করে,
কখনও বৃষ্টি, কখনও রোদ, কখনও জ্যোৎস্না,
কখন ভয়, আবার কখনও গরম বা কখন ঠাণ্ডা।


কচুরিপানার ডোবা, মধ্য বিরান মাঠে বসতহীন ভিটা,
সরু নদীর বুকে বাঁশের সাঁকো সবারই কেমন একটা
শরীর আছে। অথচ পাতালের কি শরীর আছে, আবার
আছেও যেমন তোমার শরীর। সেখানে ফল্গু ধারা বয়,
আগ্নেয়গিরি হয়, হিরা-মনি-মুক্তা হয়, আরও কত
কিছুর জন্ম হয়। তেমনি তোমার গভিরেও জন্ম হয়
উর্বর আগামী দিনের সম্ভাবনাময় ভবিষ্যৎ।