আমি রাতের দরজায় কড়া নাড়ি একা
পাই না কারো কোন সাড়া,
এত আগেই সবাই ঘুমিয়ে গেছে কেন
বুঝি না কি এমনতর তাড়া।


কোথাও আলো নেই শুধুই যে অন্ধকার
আজ তাই আলোর বড়ই অভাব,
এ সুযোগেই বুঝি অন্ধকারে থেকে কেউ
পাল্টাচ্ছে মনুষত্বের স্বভাব।


আমি অজানা সীমায় একা দাঁড়িয়ে দেখি
অন্ধকারেও হচ্ছে আলোর প্রকাশ,
ওপারে তাই বিরক্ত আঁধারবাসী যেন আজ    
কেন যে সত্যটা হচ্ছে বেফাঁস।


আমি চিৎকার করে কেঁদে কেঁদে মরি
তবু কেউ শোনে না সে কান্না,
দেখে না কেউ দু’চোখ ভরে বাহিরে
এত যে কাছে আলোর বন্যা।


কেন যে আলোতে এত ভয় আজকাল
এ কথা ভাবতে লাগে অদ্ভুত,
অন্ধকার থেকে ফিরে আনতে আলোয়
আসবে কবে সেই বীর অগ্রদূত।


আমি আশায় তবু পথ পানে চেয়ে থাকি
ফিরবে সবাই চেতন দেশে,
বদ্ধ মনের আগল ভেঙ্গে ছুটবে, যেথায়
অন্ধকার গিয়ে আলোয় মেশে।


জয় হোক আলোর, জয় হোক সত্যের
এসো সবাই মিলে নাড়াই কড়া,
বীর অগ্রদূতের তীক্ষ্ণ দ্যুতির আলোয়
আজ অন্ধকার হোক দিশেহারা।