মাঝ রাতে পাতা ঝরার শব্দেও জেগে উঠি
আর ঘুম আসে না, যায় নিঃসঙ্গ বিভাবরী,
ভাবি, এই বুঝি আকাশ ভেঙ্গে বৃষ্টি এলো
দেখি আকাশ নয়, নীরবে আমিই শুধু ঝরি।


নিঃশব্দ পদে প্রভাতের নরম রোদ মাড়িয়ে
এসে দাঁড়াই রোদ্দুর ঘেরা চেনা চিলেকোঠায়,
নির্জনতা ভেঙ্গে কারা যেন মৃদু স্বরে বলে
খোলা আকাশ ছেড়ে এত দিন ছিলে কোথায়?


কখনও ভাবিনি খোলা আকাশ, মুক্ত পরিবেশ
এরা আমাকে চিনে, আমাকে বেশ ভালোবাসে,
অথচ তুমি নেই বলে আমি ধরেই নিয়েছিলাম
আমার আপন বলে আর কেউ নেই প্রকাশ্যে।


তাইত আবার বাঁচতে ইচ্ছে হচ্ছে নতুন করে
যে ভাবে তুমি বাঁচতে বলেছিলে অন্তিম প্রয়ানে,
এ টুকু সত্যি জেনো, আমার আর কেউ নেই
সকল সত্তা থাকে কেবল তোমারই ধ্যায়ানে।