তুমি ভালবাসতে প্রকৃতি, ফুল, ফল আর ভালবাসতে
করমচা,
আমি ভালবাসতাম কবি, কবিতা, সংবাদপত্র আর
গরম চা।
তুমি ভালবাসতে আঁধার, একাকীত্ব, মৌনতা আর
নির্জনতা,
আমি ভালবাসতাম পোষ্টার, মিছিল, চাষা আর
বীর জনতা।
তুমি ভালবাসতে উঠোন বাগান,ঘাস,পরগাছা আর
স্বর্ণলতা,
আমি ভালবাসতাম বন্ধু, মেলামেশা, আড্ডা এবং
সরলতা।


তুমি ভয় পেতে কীটপতঙ্গ, জোঁক, কেঁচো, সাপ,
আরসলা,
আমি ভয় পেতাম প্রেম না হয় যেন ঠুনকো কাঁচ
আর সোলা।
তুমি ভয় পেতে বিরহ যন্ত্রণা, বজ্রপাত, মরণ আর তীক্ষ্ণ
নিগ্রহ,
আমি ভয় পেতাম যদি ভালবাসা শুন্য হয় আমার
নিজ গৃহ!
তুমি ভয় পেতে সকল কাজে যদি না থাকে স্রষ্টার
নেয়ামত,
আমি ভয় পেতাম যদি ভুল বুঝো আমায়- পেয়ে অন্যের
দেয়া মত।
  
তবু তোমাকে ভালবাসি আমি, আজীবন বাসব ভালো
নীলাঞ্জনা!
তুমি আমার শেষ ঠিকানা, তুমি যে আমার প্রিয়তমা
দিল যোজনা।