কি দিয়ে সাজাবো বল তোমাকে
কি দেব তোমার উপমা,
কবির মত চোখ নেই যে আমার
নেই কোন শব্দ ব্যাংকে জমা ।।


যদি বলি তোমার কথার সুরে
মরা নদী ভরে উঠে কূলে কূলে,
যদি বলি তোমার রুপের আলোয়
মরু ভূমি ছেয়ে যায় ফুলে ফুলে,
আকাশের নীল গোধূলির আলোয়
হারিয়ে যায় তোমার রুপে প্রতিমা ।।


ইচ্ছে করে রঙয়ে রঙয়ে ভরিয়ে দিই
তোমাকে সাজাতে বার বার,
হাজার রঙয়ের মেলায় তবুও
যায় না আঁকা তোমার রূপের বাহার।
থাক পড়ে থাক সকল শোভা
তোমার তুলনা শুধু তুমি প্রিয়তমা ।।