আমি দেখি রাজপথে আজ
কৃষ্ণচূড়ার লাশ,  
তবু রাজনীতিবিদ মগ্ন; কার
শুঁখছে অন্তর্বাস।


বকুল ফুলের গন্ধে আজ
বারুদের আনাগোনা,
নক্সিকাঁথার সুতা যেন
কাঁটা তারে বুনা।


সাগর তীরে গাংচিল নেই
ভাসছে রণযান,
নামায আদায় হচ্ছে এমন
নেই কোন তার আযান।


লাইব্রেরী আজ বন্ধ সেথায়
বসছে মাদক আসর,
বিশ্ব বিবেক দগ্ধ দেখি
হন্তারকের দোসর।


লাসের ‘পরে শুয়ে কেন
সমাজ বুদ্ধিজীবী,
কলম ছেড়ে ঘুমিয়ে কেন
হাজার বোদ্ধা কবি!


ফুলের গন্ধে ঘুম না আসুক
জাগ্রত হোক বিবেক,
হাজার বুলেট ঠেকিয়ে দিতে
ঢাল হোক গণ আবেগ।


ভাবছি বসে তবুও যেন
ভাবনার সিপি আঁটা,
কবে হবে সব অস্ত্রগুলো
রজনীগন্ধার ডাঁটা।