মাঠের পড়ে মাঠ পেরিয়ে
দূরে যে সব গ্রাম,
জানতে ইচ্ছে করে আমার
কি কি যে তার নাম।


আকাশ সীমায় দেখতে পাওয়া
গ্রামের উঁচু গাছটা,
ইশারাতে ডাকে আমায়
এলে আষাঢ় মাসটা।


ছোট্ট শুকনো নদী তখন
পানিতে ভরপুর,
বলে আমায় দেখতে এসো
হোক না যতই দূর।


তোমার পায়ের তলা থেকে
শুরু যে ছোট্ট নদী,
ডিঙ্গি নৌকায় আসতে পার
দেখতে আমায় চাও যদি।


আঙ্গিনা লেপে তোমার জন্য
নিত্য চেয়ে থাকি,
আমি যে সেই ছোট্ট গ্রাম
তোমার ময়না পাখি।


আমায় ছেড়ে চলে গেছ
দূরের কোন শহরে,
আসবে ফিরে জানি একদিন
আসবে কোন বহরে।


হোক সে ফেরা শেষ জীবনে
অশ্রু ভেজা পাটিতে,
তবু তোমার আশ্রয়টা হোক
আমার কোমল মাটিতে।