বলছে সবাই কেমন যেন
পাল্টে গেছে দিন,
মনটা এখন থাকছে না আর
নিজ মনেরই অধীন।


থ্রি জি আর ডিজিটাল মিলে
গড়তে ভোটের দেশ,
গনতন্ত্র যেন না হয় বেহাত
থাকতে পরিবেশ!


লাইনে থেকে ভোট দিলেই কি
গনতন্ত্র হয়,
টক শোতে সব বুলি ঝেড়ে  
মগজ করছে ক্ষয়।


ভাব খানা তার এমন যেন
শুনেই সে উপদেশ,
জান দিয়ে সব বাসছে ভালো
তার এ বাংলাদেশ।


নিজের ঘরেই দুর্নাম পুষে
পরকে সে দেয় দীক্ষা,
এ যে কেমন গনতন্ত্র পাঠ  
এ কেমন তার শিক্ষা!  


সবাই বলে পরিবর্তন চায়
উন্নয়ন আর সরকারে,
বলছে না তার রুপ রেখাটা
বলবে নাকি দরকারে।


এ ভাবে কি পরিবর্তন হয়
হয় কি কোন উন্নয়ন,
ব্যাঙ্ক ভরা থাক টাকা গয়নায়
মরছে ধুকে জনগণ।  


উন্নয়ন কি কেবল শুধুই
টাকায় মাপা হয়?
সংস্কৃতি আর পরম্পরা
উদ্ধে রবে নিশ্চয়।


নইলে সকল উম্ময়নের
চাকাই যাবে থেমে,
সময় থাকতে ভাবো সবাই
ভাবো তা পের্‌থমে।


তখন বল কি হবে আর
ভোটের যুদ্ধ করে,
দেশই যদি না থাকে তবে
গনতন্ত্র তো পরে।