ছোট্ট খুকুমনি মোদের
নাম তার তারান্নুম,
যাকেই দেখে তাকেই বলে
স্লামুয়ালাইকুম।


সুয্যি মামা জাগার সাথে
ভাঙ্গে খুখুর ঘুম,
তাইনা দেখে পায়রাটা গায়
বাক্‌ বাকুম্‌ কুম্‌।


পুতুল নিয়ে খেলবে খুকু
পুতুল খুঁজে সারা,
মা বলে মা খেলিস পরে
আগে লেখা পড়া।


পুতুল নিয়ে পুতুলকে সে
শেখায় সরেও(অ)সরইয়া(আ),
দুষ্টুমিতে পাকা তবু
দেখায় সে খুব পড়ুয়া।


ছোট্ট খুকুমনি মোদের
পরে সে চোখে চশমা,
বকা খাওয়ার আগেই বলে
আমার কোথায় দোষ মা!


সারা বেলাই ঘুমায় তবু
বলে আমি পড়ছিতো,
পুতুলের পড়াটা হয়েছে কিনা
তার পড়াটা ধরছিতো।


পুতুলের লেখা পড়া শেষে
শুরু হবে তার পড়া,
কথাটা বলেই বাইরে দে ছুট
মাথায় গোটা পাড়া।


তবুও মোদের সোনামণি
সোনার চেয়েও খাসা,
তাকে পেয়ে ধন্য যে মা
ধন্য বাবার আশা।