আমি কি চলে যাব, নাকি এখানেই থাকব
তোমার আশায় দিন গুণে,
আবার কি দেখা হবে, নাকি হবে না
আসছে নতুন ফাল্গুনে।


আমি কি নিঃশ্চিন্তে ঘুমাব, নাকি জেগে থাকব
তোমার আশায় দ্বার খুলে,
জানি না এ কেমন অপেক্ষায় চেয়ে থাকা
হৃদয় উঠে দুলে দুলে।


আমি কি স্বপ্ন দেখব, নাকি দেখব না
তোমায় নিয়ে গড়তে জীবন,
কতটা পথ আর হাঁটতে হবে আমায়
এড়িয়ে চলতে অকাল মরণ।


আমি কি ভালবাসব, নাকি বাসব না
যে ভাবে কেটে যাচ্ছে সময়,
নাকি অন্য কোন পথ খুঁজে নেব আবার
জীবন তো থেমে থাকার নয়।


আমি কি আসলেই পারব, নাকি পারব না
তোমায় ছাড়া চলতে একা একা,
নিজেকে প্রশ্ন করেও পাইনা জবাব তার
জানি না কপালে কি আছে লেখা।


আমি কি ভাগ্য মেনে নেব, নাকি নেব না
এখনও কি খুঁজব কেন এত অভাব,
জীবন চলার পথে কে দোষ করেছে কত
কার প্রেমে ছিল কিসের প্রভাব।


আমি কি মৃত্যু মেনে নেব, নাকি বেঁচে থাকব
তোমাকে আবার জীবনে ফিরে পেতে,
যেখানেই থাক, ফিরে এসে একটিবার দাও দেখা
পাতা ঝরা নতুন ফাগুন প্রাতে।


আমি কি করব এখন, কেউ বলে গেল না
তুমিও না, এমন কি তোমার শুন্যতা,
এ জীবনে কি থাকবে- মরুর খাঁ খাঁ কেবল
ফিরে কি পাবে না তার পূর্ণতা?