শাশ্বত প্রেমকে আমার দ্যেরথহীন  নমস্কার,
আমি নিজেকে করি আবিস্কার
নতজানু হয়ে তার কাছে।
এ প্রেম মিছে,
নাকি- আমিই আমার জন্য ব্যর্থ?
প্রেমের কাছে এর অব্যক্ত অর্থ
দিন রাত খুঁজে ফিরি একা একা।
প্রেমতো অনুভবের, যায় কি তারে দেখা?
তবুও প্রেম হয় ব্যর্থ,
এ ভাবনা অনর্থ।


প্রেম প্রেমের মতই থাকে শাশ্বত,
ব্যর্থতার জন্য আমি। নাহয় তুমি অংশত
কষ্টের জন্য দায়ী,
প্রেম চিরদিনই চির স্থায়ী।
প্রেম কারো নয় মুখাপেক্ষী,
কে হল ব্যর্থ অথবা কে হল দুঃখী,
কে হল সার্থক, কে হল সুখী,
এ নিয়ে প্রেম কারো মুখা মুখি
উঠবেনা কোনদিন কাঠগড়ায়,
যত দিন চন্দ্রসূর্য আছে এ ধরায়।


তাই প্রেম চির শাশ্বত অনুভুতি,
প্রেম নেয়না প্রেমের অনুমতি
প্রেমের কাছেও করতে প্রেম,
এ যেন স্বর্গ প্রদত্ত স্থায়ী ফ্রেম।