সেপ্টেম্বর মাস। আশেপাশের অনেক কে দেখছি আয়কর প্রদান নিয়ে অনেক কথা, অনেক জল্পনা  কল্পনা করছে। এটা একটা নাগরিক দায়ীত্ত। তার পরও দেখি এটাকে কি ভাবে ফাঁকি দেয়া যায়, কি ভাবে কম দেয়া যায় এ নিয়ে গবেষনা। অথচ এই আয় কর সংগ্রহের টাকায় একটা জাতির উন্নয়ন বহুলাংশে নির্ভর করে। এ নিয়ে আমি বেশ কিছু শ্লোগান ও কবিতা  লেখার চেষ্টা করছি এ ভাবে, যেমনঃ ‘আমি কর প্রদান করতে বিবেকের কাছে দায়বদ্ধ’, ‘ভবিষ্যত প্রজন্মের কাছে  আমি দায়বদ্ধ, তাই কর প্রদান করা আমার নইতিক দায়ীত্ত’,’সমষ্টিগত অর্থননৈতিক মুক্তি ব্যক্তিগত কর প্রদানের দ্বারাই সম্ভব’ ইত্যাদি ইত্যাদি। যা হোক আজকে ছোট্ট করে একটা কবিতা দিলাম এর উপর।


' তোমরাও পারলে শ্লোগান ও কবিতা লিখে দিও'
.......................................
হিসাবের খাতা


কি করলাম এই সারাটা জীবন
ধন সম্পদের পাহাড় গড়ে,
না করলাম দান, না দিলাম কর
ভোগহীন সব রইল পড়ে।


এখন যেতে হবে শুন্য হাতে
আর ক’টা দিন হিসাব বাকি,
জমার খাতায় সম্পদ দেখি
আমল নামায় সবই ফাঁকি।