আমি একজন নিরাপদ নাগরিক। তোমার হৃদয় রাজ্যের নগরবাসী হিসেবে  
বেশ সুখেই আছি। এখানে লোড শেডিং নেই, গ্যাস বা পানি সংকট নেই।
নেই শব্দ দুষন বা বায়ু দুষন। এ রাজ্যের আকাশে চাঁদের জ্যোস্নার রঙ
ঘোলাটে নয়। অথবা সুর্যের বেগুনী রশ্মির ফলা আঘাত করে না
মাটির বিশুদ্ধ কণাকে- বিকলাংগ ফসল ফলাতে।


এ নগরের সড়ক দ্বীপে ট্রাফিক সিগ্ন্যালের বাতির অনুশাসন মেনে চলে সবায়।
এখানে ফুটপাতে হাঁটতে ক্লান্তি হয় না, ওভার ব্রীজে হুমড়ি খায় নানান
কালের বয়স। যে যার সড়কে নিরাপদে মিলিয়ে যায়। অভিবাদন জানায়
ট্রাফিক সিগ্ন্যাল, ট্রাফিকপুলিশ, সু-শোভিত জল ফোয়ারা,বর্ণীল ফুলের গাছ  
ঘন সবুজ ঘাসের বাহারী চত্তর।আর দুর্গন্ধহীন ঝিলের মাছ কন্যারা
শরীর দুলিয়ে হাসে স্বচ্ছ জলের ভেতর।


তোমার নগরে সবটাই আভিজাত্যের পাড়া, সবটাই ডিপ্লোমেটিক জোন।
কোন পার্থক্য নেই কারো চলাচলে। তাই ভালোই আছি নিজেকে ভি আই পি ভেবে।
এখানে জঞ্জালের ভাগাড় নেই, এখানে ডাস্টবিনে জীবন্ত মানুষের কংকাল,
সভ্যতাকে উপহাস করে কাঁদে না। এখানে ময়লার স্তুপে কাক কুকুরের ভাগাড়
দখলদারিত্ত নিয়ে নোংড়া চিৎকার চেঁচামেচি হয় না। এখানে বস্তি নেই,
তাই মদ, মাগি আর মাদুলীর আসরও নেই।


এ নগরে বৃষ্টিরা  নির্ভয়ে নেমে এসে ভিজিয়ে দেয় নাগরিক জীবন।
কেননা এখানে ম্যানহোলের ভেতর জীবন কাতরায় না, বরং প্রকৃতি হাসে
অপুর্ব সজীবতায়। অসময়ে রাস্তা খোঁড়াখুঁড়ির কাদা জলে বিদ্যালয় বন্ধ থাকে না।
এম্বুলেন্সের অভাবে চিকিৎসাহীন মরতে হয় না বৃদ্ধ মা অথবা বাবাকে।
অসম বন্যায় তলায় না কোন অঞ্চল। পাকা সড়কে চলে না অস্বভাবিক ভাবে
কোন নৌকা কিংবা স্পীড বোট।


আমি তাই নির্ভয়ে বিকেল মাড়িয়ে যাই কোন নির্জন পার্কে। নিরাপদ রাত্রি
কাটাই গ্রীল বিহীন এপার্টমেন্টে। এখানে খুন নেই, ডাকাতি নেই, নেই সন্ত্রাস।
তাই কারাগার নেই, নেই কারা রক্ষ্মী। এখানে খুনের অস্ত্র হয়ে যায় কালির কলম,
এখানে সন্ত্রাসীর নীল নক্সা হয়ে যায় নগর উন্নয়নের পরিকল্পনা সম্বলিত পাকা
ফাইল। এখানে বেকারত্ব নেই, গাড়ি ভাংচুর কিংবা অগ্নি সংযোগ নেই। এখানে
বোমা হোয়ে যায় উতসবের আতোশবাজি। আমার মত সকল নাগরিক তাই
স্বাচ্ছন্দেই আছে দিনের পর দিন।


সত্যি বলতে, এমন কি এখানে আতংক নেই, অনিশ্চয়তাও নেই, নেই প্রেম
ভালোবাসার এতটুকু অভাব। এখানে ব্যস্ততা থাকলেও ব্যর্থতা নেই, এখানে
বেঙ্গ রঙ-তামাশা থাকলেও ব্যর্থ প্রেম নেই, এখানে জন্ম আছে কিন্তু বেহিসেবি
অকাল মৃত্যু নেই, এখানে মৃত্যু থাকলেও শ্রদ্ধার ফুল জায়গা করে নেয়
সফেদ কাফন। তাই জ্যোস্নারা লুট হোয়ে যায় ভালোবাসার কাছে প্রতিটি রাত,
আলোরা হারায় আলোকিত মানুষের কাছে। এখানে আদুরির জীবন্ত লাশেরা
উপহাস করে না কিংবা মানবতার কাঠগোড়ায় দাঁড় করায় না রাজ্যের
নাগরিককে।তাই আপাততঃ ভালোই আছি তোমার হৃদয় রাজ্যের একজন
গর্বিত নাগরিক হিসেবে।